‘পরিবর্তনের জন্য উদ্যোগের মাধ্যমে মানবতার প্রচার’ এ প্রতিপাদ্য সামনে রেখে প্রথমবারের মতো ছায়া জাতিসংঘ সম্মেলন ২০১৮ আয়োজন করেছে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)।

সীতাকুণ্ড উপজেলার কুমিরায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে তিন দিনব্যাপী এ ছায়া জাতিসংঘ সম্মেলনের পর্দা উঠে বুধবার সকাল ১০টায় জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে।

সম্মেলনের প্রথম অধিবেশনে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের  উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ দেলওয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন র‌্যাংকস এফসি প্রোপার্টিস’র সিইও তানভীর শাহরিয়ার রিমন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এমকাউসার আহমেদ, রেজিস্ট্রার কর্নেল মোহাম্মদ কাশেমসহ বিভিন্ন ডিপার্টমেন্টের অধ্যাপকরা।

সম্মেলনে দেশের ৩০টিরও বেশি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং কলেজের ২০০ শিক্ষার্থী অংশগ্রহণ করে। ১৮-২০ এপ্রিল পর্যন্ত তিন দিনের এ সম্মেলন মূলত জাতিসংঘ অধিবেশনের একটি প্রতীকী উপস্থাপনা। যেখানে শিক্ষার্থীরা হাজির হন একেকজন বিভিন্ন দেশের কূটনীতিকের ভূমিকায়। জাতিসংঘের আদলে আয়োজিত এ সম্মেলনে কোনো একটি বৈশ্বিক সমস্যা সামনে রেখে নিজের দেশের ভাবনাগুলো তুলে ধরার চেষ্টা করেন শিক্ষার্থীরা। সেই সঙ্গে নিজদেশের মূলনীতির সঙ্গে সামঞ্জস্য রেখে সমস্যাটির সমাধান খোঁজার চেষ্টায় ব্যস্ত থাকেন তারা।

শুক্রবার সন্ধ্যায় হোটেল পেনিনসুলায় বসবে ছায়া জাতিসংঘের সমাপনী অধিবেশন।